Breaking News

একসময় রাস্তায় সাবান বিক্রি করতেন, ডাক্তার হওয়ার পর এখনো পর্যন্ত ফ্রিতে ৩৭০০০ বাচ্চাদের সা’র্জা’রি করেছেন

উত্তরপ্রদেশের বারাণসীর বাসিন্দা ডাক্তার সুবোধ কুমার সিংহ, আমেরিকার এনজিও স্মাইল ট্রেনের সাথে মিলে কাটা ঠোঁটের বাচ্চাদের ফ্রিতে সার্জারি করেন। মাত্র 13 বছর বয়সে ডাক্তার সুবোধ কুমার সিংহ তার বাবাকে হারান। এরপর থেকেই তাদের আর্থিকভাবে সমস্যার মুখোমুখি হতে হয়। সংসার চালানোর জন্য তাকে রাস্তায় জিনিসও বিক্রি করতে হয়েছে। সমস্যা বেড়ে যাওয়ায় তার দাদাদের মাঝপথে পড়াশোনা পর্যন্ত ছাড়তে হয়েছে।

কিন্তু দাদারা তার পড়াশোনা ক্ষতিগ্রস্থ হতে দেননি। “দ্যা বেটার ইন্ডিয়া”র সাথে কথা বলার সময় তিনি জানান তাদের বাবা রেলে ক্লার্ক এর কাজ করতেন। বাবা মারা যাওয়ার পর সেই চাকরি তার দাদা পান। দাদার মাইনে ও বাবা মারা যাওয়ার পর পাওয়া গ্রেচুয়েটি মিলিয়ে ঋণশোধ করতেই সব টাকা তাদের চলে যেত। তাই বাধ্য হয়ে তাদের বাড়িতে বানানো মোমবাতি, সাবান ইত্যাদি রাস্তায় বিক্রি করতে হতো। ডাক্তার সুবোধ নিজের স্বপ্ন পূরণ করার জন্য অনেক পরিশ্রম করেন।

তিনি 1983 সালে আর্মড ফোর্স মেডিকেল কলেজ, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, উত্তরপ্রদেশ রাজ্য সংযুক্ত প্রী মেডিকেল টেস্ট পাস করেন। তিনি নরমাল সার্জারি ও প্লাস্টিক সার্জারি তে স্পেসালাইজেশন করে গ্র্যাজুয়েশন পাস করেন। তিনি 1993 সাল থেকে প্র্যাকটিস শুরু করেন আর 2004 সালে বাবার নামে “জি. এস মেমোরিয়াল” হাসপাতাল খোলেন। ডাক্তার সুবোধ যখন কাটা ঠোঁটের বাচ্চাদের কষ্টের ব্যাপারে জানেন তখন থেকে তিনি সিদ্ধান্ত নেন এই বাচ্চাদের ফ্রিতে সার্জারি করার।

তিনি জানান এই সব বাচ্চাদের সামাজিক বৈষম্যেরও শিকার হতে হয়। চাকরিও তারা সহজে পায় না। 2004 সাল থেকে এখনও পর্যন্ত ডাক্তার সুবোধ 37 হাজার বাচ্চা ও 25 হাজার পরিবারকে এই সার্জারির মাধ্যমে সাহায্য করেছেন। তার এই কাজ থেকে প্রেরণা পেয়ে পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড সহ অন্যান্য রাজ্যের অনেক ডাক্তার এই মহান কাজে ব্রতী হয়েছেন। ডাক্তার সুবোধ জানান তিনি নিজের পেশার মাধ্যমে মানুষকে যে সাহায্য করতে পেরেছেন তা নিয়ে তিনি গর্ব অনুভব করেন। ডাক্তার সুবোধ কে ও এই মহান পেশার সাথে যুক্ত প্রতিটি মানুষকে আমরা সম্মান জানাই।

About Web Desk

Check Also

“পুষ্পা” ফিল্মের রক্ত চন্দন এর দাম জানেন কত? বিলুপ্ত এই চন্দন কীভাবে এল ফিল্মের সেটে? জানলে আপনিও চমকে যাবেন

সম্প্রতি রিলিজ হয়েছে আল্লু আর্জুনের ফিল্ম “পুষ্পা”। এই ফিল্ম রক্ত চন্দনের কাঠ নিয়ে তৈরি। আজ …

Leave a Reply

Your email address will not be published.