Breaking News

আগামী 20 শে সেপ্টেম্বর থেকে পিতৃপক্ষ শুরু, এই দিনে এই কাজগুলি করুন টাকা পয়সার অভাব হবে না, সুখ শান্তি ফিরে আসবে

আগামী মাস থেকে পিতৃপক্ষ শুরু হতে চলেছে। হিন্দু ধর্মে পিতৃপক্ষের বিশেষ তাৎপর্য রয়েছে এবং এই সময়ে মানুষ তাদের পূর্বপুরুষদের জন্য পূজা করেন। এটা বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় করা পূজা তাদের পূর্বপুরুষদের আত্মাকে শান্তি দেয় এবং উত্তরাধিকারীরা পিতৃ ঋণ থেকে স্বাধীনতা পায়। প্রতিবছর আশ্বিন মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তিথি থেকে পিতৃপক্ষ শুরু হয়। এই বছর পিতৃপক্ষ 20 শে সেপ্টেম্বর থেকে শুরু হয়ে 6 ই অক্টোবরে শেষ হবে। পিতৃপক্ষের 16 দিনে পূর্বপুরুষদের স্মরণ করা হয় এবং তাদের উদ্দেশ্যে তর্পণ করা হয়।

পিতৃপক্ষ তর্পনের তারিখ
পূর্ণিমার শ্রাদ্ধ 20 শে সেপ্টেম্বর
প্রতিপাদ্য 21 শে সেপ্টেম্বর
দ্বীতিয়া শ্রাদ্ধ 22 শে সেপ্টেম্বর
তৃতীয়া শ্রাদ্ধ 23 শে সেপ্টেম্বর
চতুর্থী শ্রাদ্ধ 24 শে সেপ্টেম্বর
পঞ্চমী শ্রাদ্ধ 25 শে সেপ্টেম্বর
ষষ্ঠী শ্রাদ্ধ 27 শে সেপ্টেম্বর
সপ্তমী শ্রাদ্ধ 28 শে সেপ্টেম্বর
অষ্টমী শ্রাদ্ধ 29 শে সেপ্টেম্বর
নবমী শ্রাদ্ধ 30 শে সেপ্টেম্বর
দশমী শ্রাদ্ধ 1 লা অক্টোবর
একাদশী শ্রাদ্ধ 2 রা অক্টোবর
দ্বাদশী শ্রাদ্ধ 3 রা অক্টোবর
ত্রয়োদশীর শ্রাদ্ধ 4 ঠা অক্টোবর
চতুর্দশী শ্রাদ্ধ 5 ই অক্টোবর

কৃষ্ণ পক্ষ থেকে শুরু করে অমাবস্যা পর্যন্ত 16 দিনের সময়কালকে পিতৃপক্ষ অর্থাৎ শ্রাদ্ধ পক্ষ বলা হয়। মনে করা হয় শ্রাদ্ধের সময় মৃত ব্যক্তিরা পৃথিবীতে আসে এবং তাদের আত্মীয়দের সাথে দেখা করেন। তারা তাদের কাছ থেকে খাবার এবং তর্পণ পান এবং তৃতীয় পক্ষের সমাপ্তির পর আর তাদের আশীর্বাদ পাওয়ার পর তারা আবার স্বর্গে ফিরে যান। পিতৃপক্ষের শ্রাদ্ধ ধরনের বিশেষ গুরুত্ব রয়েছে।

শাস্ত্রমতে পিতৃপক্ষের মধ্যে পূর্বপুরুষেরা যে কোন রূপে বাড়িতে আসতে পারে। অতএব বাড়ির দোরগোড়ায় আসা কোন প্রাণী বা ব্যক্তি কে অপমান করবেন না। এইসময় শ্রাদ্ধ করা পূর্বপুরুষদের আত্মাকে শান্তি দেয় এবং যদি জন্মপত্রিকা তীর চিহ্ন থাকে তবে তা দূর হয়। পিতৃপক্ষের সময় কিছু নিয়ম মেনে চলতে হয় এবং এই নিয়মগুলো যদি আপনি না মানেন তবে পাপের ভাগীদার হবেন।

পিতৃপক্ষের শুরুতে ছোলা, মুসুর ডাল, জিরা, লবণ, সরিষা শাক এবং শসা জাতীয় জিনিস খাওয়া থেকে এড়িয়ে চলুন। যদি সম্ভব হয় তীর্থস্থানে পূর্বপুরুষদের প্রনাম করুন এবং সেখানে তর্পণ করুন। বিশ্বাস করা হয় যে এই কয়দিন আগে তর্পণ করলে পূর্বপুরুষেরা মোক্ষলাভ করেন। পিতৃপক্ষের সময় সন্ধ্যায়, রাতে বা ভোরে শ্রাদ্ধ করা হয় না এর জন্য দিন সবচেয়ে ভালো সময়। পূর্বপুরুষদের শ্রাদ্ধের সময় দেবতা গরু এবং পিঁপড়েকে খাবার খাওয়ানোর একটি ঐতিহ্য রয়েছে তাই তাদের কেউ খাওয়াতে ভুলবেন না।।

About Web Desk

Check Also

দুটি সন্তানের মধ্যে কত বছরের পার্থক্য উচিত? জেনে নিন সন্তান নেয়ার আগে এই জিনিস গুলি..

বিয়ের পরপরই অনেকে বাচ্চার প্ল্যানিং করা শুরু করে দেন। আবার কেউ কেউ প্রথম সন্তানের পরপরই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *