Breaking News

মায়ের শরীর অসুস্থতার কারণে, সংসারের হাল ধরতে পড়াশোনা ছাড়তে হয়েছিল, এখন মাছ ধরে 45 লাখ টাকা আয় করেন ইনি।

শিক্ষা আমাদের জীবনের এক গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আমরা এমন বহু উদাহরণ পাই যেখানে দেখা যায় কোনো কারণবশত শিক্ষা পূরণ না হলেও জীবনে উন্নতি করেন অনেকেই। আজ আমরা এমনই এক ব্যক্তির কথা বলব। মেহরাজ গ্রামের বাসিন্দা রণবীর সিংহ জানান তার মা অসুস্থ থাকার কারণে দশম শ্রেণীর পর আর পড়াশোনা হয়নি তার। মাত্র 18 বছর বয়স থেকেই তিনি মাছ চাষ শুরু করেন। প্রথমে তিনি এই বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত করেন। তারপর নিজেদের 10 একর অনুর্বর ব্যবহার করে চার একর জমিতে ফিশ ফার্ম বানান।

প্রথম প্রথম তিনি 30 থেকে 35 জনকে কাজে নেন। বর্তমানে রণবীর 30 টি গ্রামের পঞ্চায়েতী জমিতে মৎস পালন করেন এবং রাজস্থানের সুরৎগড়ে 10 বছর ধরে দেড়শ একর জমির লিজ নিয়ে রেখেছেন। তার মতে এক একর জমিতে ভালোমতো মৎস্য চাষ হয়ে যায়। এই কারণে তার প্রতি বৎসর বেশ ভালই ইনকাম হয়। রণবীর সিংহ তার গ্রামের চার একর জমিতে ফার্ম হাউস বানিয়েছেন। এই ফার্ম হাউসে দুই হাজারের বেশি গাছপালা আছে এবং বিভিন্ন বিলুপ্তপ্রায় পাখিও আছে।

তার এই ফার্ম হাউস টি প্রাকৃতিক সৌন্দর্যে মোরা। এছাড়াও তিনি জৈবিক পদ্ধতিতে চাষাবাদ করেন। তার এই মৎস পালন এর ব্যবসা বর্তমানে বেশ বিস্তৃত হওয়ায়, প্রতি বছর 45 লাখ টাকা পর্যন্ত ইনকাম হয়ে যায় তার। তিনি আরও জানান মৎস্য পালনের ব্যবসায় প্রথম দিকে খুব একটা লাভ না হলেও সময় এগোনোর সাথে সাথে ইনকাম বাড়তে থাকে। তাই তিনি মৎস্য পালনকারী চাষি ভাইদের বলেছেন প্রথমদিকে লাভের মুখ না দেখলেও হাল না ছেড়ে কাজ করে যেতে।।

About Web Desk

Check Also

25 বছর ধরে মানুষকে বোকা বানাচ্ছেন অক্ষয় কুমার, এবার বেরিয়ে আসলো আসল তথ্য, বিস্তারিত জেনে নিন…

বলিউড অভিনেতা অক্ষয় কুমার চমৎকার অভিনয়ের জন্য পরিচিত। অক্ষয় প্রতিটি চরিত্রে ভালো অভিনয় করে এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *