Breaking News

চাষের জমিতে দিনমজুরের কাজ করতো, মেয়ের থেকে ইংরেজি শিখে, মাধ্যমিক এক্সাম দিতে দিতে চলেছে মা…

সাধারণ নারীর এক অসাধারণ গল্প আজ আপনাদের জানাবো। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলার ধনোরা গ্রামে জন্মানো সবিতা 5 ভাইবোনদের মধ্যে তৃতীয় ছিলেন। খরচ চালানোর জন্য সবিতার বাবা ঔরঙ্গাবাদ এর একটি ফ্যাক্টরিতে কাজ শুরু করেন। কিন্তু ফ্যাক্টরির অল্প বেতনে সাতটা পেট চালানো মুশকিল হচ্ছিল। তাই তার মা সবজির ব্যবসা শুরু করেন। ছোট থেকেই সবিতা পড়াশোনায় ভালো ছিলেন। তাই দশম শ্রেণীতে পড়ার সময় ফ্যাক্টরিতে কাজ করার পাশাপাশি পড়াশোনা চালিয়ে যান।

কিন্তু শেষ রক্ষা হয় না, তিনি দশম শ্রেণীতে পাস করতে পারেন না। এরপর তার বাবা একে একে মেয়েদের বিয়ে দিয়ে দায়িত্ব থেকে মুক্ত হতে চাই ছিলেন। তাই তিনি 2004 সালে সবিতার বিয়ে দিয়ে দেন ঔরঙ্গাবাদ জেলার এক গ্রামে। ছোট থেকেই শহরে বেড়ে ওঠা সবিতার হঠাৎ করে গ্রামের পরিবেশে মানিয়ে নিতে কষ্ট হচ্ছিল। পাশাপাশি পড়াশোনার ইচ্ছেকেও দমিয়ে দিয়েছিল তার পরিবার। সবিতার স্বামী তার জমিতে তুলা চাষ করতেন।

স্বামীর দেখাদেখি সবিতাও চাষাবাদের কাজ শিখে নেন। সবিতা নিজের ভাগ্যের সাথে সমঝোতা করেই নিয়েছিলেন। কিন্তু তখনই তাদের “self employed women association” সংস্থা থেকে লোক আসেন। এই সংস্থা মহিলাদের ট্রেনিং দিয়ে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করে। এই সংস্থাটি 2018 সালে সবিতাদের গ্রামে যায়। এই সংস্থার সাথে যুক্ত হয়ে সবিতা সর্বপ্রথম জৈবিক চাষাবাদ নিয়ে প্রশিক্ষণ প্রাপ্ত হন। প্রশিক্ষণ শেষে সবার প্রথমে এর প্রয়োগ নিজেদের ক্ষেতেই করেন।

এই প্রক্রিয়ার ফলে তাদের চাষে অনেক লাভ হয়। তাই তিনি গ্রামের অন্যান্য মহিলাদেরও এই বিষয়ে বলতে থাকেন। ধীরে ধীরে অনেকেই তাদের ক্ষেতে এসে জৈবিক প্রক্রিয়ার পরিণাম দেখেন। আজ প্রায় 200 জন মহিলাকে সবিতা ট্রেনিং দেন। এইভাবে চাষাবাদের পর তাদের লাভ হলেও নিজের পড়াশুনার ইচ্ছাকে পূরণ করার জন্য সবিতা অন্যের ক্ষেতেও কাজ করা শুরু করেন। অনেকে তাকে নিয়ে হাসাহাসি করলেও নিজের পড়ালেখার ইচ্ছাকে পুরোপুরি দমতে দেননি সবিতা।

নিজের এই ইচ্ছেকে খোলা আকাশে ডানা মেলার সুযোগ করে দেন সবিতা। মারাঠি মিডিয়াম থেকে পড়া সবিতা আজ ইংরেজি লিখতে ও পড়তে পারেন। তাকে এই প্রসঙ্গে জিজ্ঞাসা করলে তিনি জানান তার মেয়ে ইংলিশ মিডিয়ামে পড়ে আর সে-ই তাকে ইংরেজি লিখতে ও পড়তে শিখিয়েছে। সবিতা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজের চিন্তা ভাবনা আর কাজকে আজ বহু মানুষের মধ্যে ছড়িয়ে দিতে সমর্থ। সবিতা আজ বহু গৃহবধূর অনুপ্রেরণা।।

About Web Desk

Check Also

শাহরুখ খানের ছেলে আরিয়ান এর সাথে ডেট করেছিলেন জুহি চাওলার মেয়ে, জল্পনা তুঙ্গে, অবশেষে মুখ খুললেন অভিনেত্রী…

শাহরুখ খানকে বলিউডের বাদশা বলা হয় এবং বিখ্যাত অভিনেত্রী জুহি চাওলাও একসময় দর্শকদের হৃদয়ে রাজত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *