Breaking News

একই শরীরে দুই বোন সোহানা-মোহনা, প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও থেমে থাকেনি এরা, প্রস্তুতি নিচ্ছে সরকারি চাকরির..

অসম্ভব শব্দের সামনে অনেকেই হার মেনে নেন আবার এমন অনেকেই আছে যারা এই শব্দটিকে চ্যালেঞ্জ করে সম্ভব এ পরিণত করেন। আমরা অনেক সময়েই শুনে থাকি একই শরীরে দুই যমজ ভাই বা বোনের কথা। অনেকেই মনে করেন এই ধরনের সন্তানেরা বেশি দিন বেঁচে থাকে নাহ আজ আমরা পাঞ্জাবের এমনই দুই ভাইয়ের কথা বলব যারা এই কথাটিকে মিথ্যে প্রমাণ করে জীবনে এগিয়ে চলছে।

পাঞ্জাবের সোহনা মোহনা 18 বছর উত্তীর্ণ করেছে। তারা ইলেকট্রিক্যাল ডিপ্লোমা করার পর পাঞ্জাবের পাওয়ারকমে জেই পদে নিযুক্ত হওয়ার জন্য এপ্লাই করে। কিন্তু তাদের প্রতিবন্ধী কার্ড না পাওয়া যাওয়ায় এই কাজে যুক্ত হতে তাদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আসলে এই ধরনের মানুষদের জন্য কোনো প্রতিবন্ধী কার্ড সরকার থেকে ইস্যু করা হয় না। সোহনা মোহনা পাঞ্জাব পাওয়ারকমে জুনিয়র ইঞ্জিনিয়ার এর পদে আলাদা আলাদা ভাবে ফর্ম ফিলাপ করেছে।

এজন্য পাওয়ারকম সমস্যায় পড়েছে যে তাদের কিভাবে কাজে নিযুক্ত করবে, কারণ একজন কে নিযুক্ত করলে ওপর জনও কাজে আসবে আবার দুজনকে আলাদা আলাদা পদে দিলেও অসুবিধার সম্মুখীন হতে হবে। তাদের মাইনেও বা কিভাবে দেওয়া হবে এই নিয়েও সমস্যা দেখা দিয়েছে। শারীরিক প্রতিবন্ধকতার কারণে বিষম পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে সোহনা ও মোহনাকে। প্রতিবন্ধী কার্ডের মাধ্যমে সরকারি চাকরি পেতে পারে তারা।

কিন্তু অনেক চেষ্টার পরেও তারা প্রতিবন্ধী কার্ড ও মেডিকেল ফিটনেস সার্টিফিকেট পাচ্ছে না। অমৃতসর মেডিকেল কলেজে তাদের ফিটনেস চেকআপ করা হয়। এই বিষয়ে দুজন অর্থোপেডিক, একজন মেডিসিন ও একজন নিউরো ডাক্তার নিয়ে বোর্ড গঠন করা হয়। তাদের ফিটনেস চেক আপের সময় দেখা যায় আপাত দৃষ্টিতে তাদের প্রতিবন্ধী মনে হলেও শারীরিকভাবে তারা প্রতিবন্ধীর কোনো ক্যাটাগরিতে পড়ে না। এই কারণে তারা তাদের জন্য প্রতিবন্ধী কার্ড ইস্যু করতে পারছে না।

14 ই জুন 2003 সালে দিল্লি সুচেতা কৃপলানি হসপিটালে সোহনা ও মোহনার জন্ম হয়। তাদের জন্মের পর তাদের বাবা-মা হসপিটালে রেখে চলে যায়। এরপর পিঙ্গলবারার মুখ্য সেবাদার তাদের মানুষ করতে থাকেন। যদিও কেউ আশা করেনি তারা এত বছর বাঁচবে কিন্তু মানুষের চিন্তাভাবনাকে ভুল প্রমাণ করে আজ তারা বেঁচে আছে। দুজনে একই শরীরের সাথে যুক্ত হলেও তাদের হৃদপিণ্ড, বুক, পিঠ, মাথা, হাত ও পা আলাদা আলাদা তাদের দু’জনার পৃথক পৃথক আঁধার কার্ড আছে। এখন তারা পৃথক ভোটার কার্ডের জন্য আবেদন করেছে।।

About Web Desk

Check Also

শাহরুখ খানের ছেলে আরিয়ান এর সাথে ডেট করেছিলেন জুহি চাওলার মেয়ে, জল্পনা তুঙ্গে, অবশেষে মুখ খুললেন অভিনেত্রী…

শাহরুখ খানকে বলিউডের বাদশা বলা হয় এবং বিখ্যাত অভিনেত্রী জুহি চাওলাও একসময় দর্শকদের হৃদয়ে রাজত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *