Breaking News

বাড়িতেই এই প্রাকৃতিক স্ক্রাবার চাষ করে আপনি ইনকাম করতে পারেন হাজার হাজার টাকা! জেনে নিন বিস্তারিত।

বর্তমান সময়ে লুফার ব্যবহার করে শরীরের নোংরা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। এই আধুনিক সময়ে এসে প্রাকৃতিক লুফার ব্যবহার অত্যন্ত বৃদ্ধি পেয়েছে। এই প্রাকৃতিক লুফা বিভিন্ন সবজি থেকে তৈরি করা যায়। প্রাকৃতিক লুফা বিদেশে হাজার হাজার টাকায় বিক্রি হয়। আপনি কি জানেন আপনি এই প্রাকৃতিক লুফা নিজের বাড়িতেই খুব সহজে তৈরি করে বিক্রি করতে পারেন। বিদেশে যেই লুফা বিক্রি হয় তা ঝিঙে থেকে তৈরি করা হয়। যার বৈদেশিক মূল্য প্রায় 1600 টাকা।

ঝিঙে থেকে লুফা তৈরীর এই প্রক্রিয়া জেনে আপনারা বেশ অবাক হবেন। ঝিঙের মাধ্যমে তৈরি লুফা থেকে সৈনিকদের হেলমেটের পেডিং, ওষুধ, পেইন্টিং, স্ক্রাবার ও জুয়েলারির মত বহু জিনিস তৈরি করা যায়। ঝিঙে চাষ করার জন্য আপনাকে বাড়িতেই ঝিঙের চারা বপন করতে হবে এবং সার ও জলের মাধ্যমে তাকে বড় করে তুলতে হবে। একবার চারাটি বড় হয়ে গেলে আপনি সেই গাছে উৎপন্ন ঝিঙে রান্নার কাজেও ব্যবহার করতে পারেন আবার প্রাকৃতিক লুফাও তৈরি করতে পারেন।

গুরুগ্রামের বাসিন্দা রুচিকা তাঁর বাড়ির ছাদেই ঝিঙের চাষ করেন। তিনি জানান যদি ঝিঙে গাছ থেকে না তুলে গাছেই শুকোতে দেওয়া হয় তাহলে পরের সিজনের জন্য বীজ খুব সহজেই পাওয়া যায়। ঝিঙে পুরোপুরি শুকিয়ে যাওয়ার পর গাছ থেকে পেড়ে মাথার দুই দিকের অংশ অল্প একটু কেটে নিতে হয়। এই কাটা অংশ থেকে ঝিঙের সমস্ত বীজ বের করে দিতে হয়। এরপর ঝিঙেকে কিছুটা নরম করার জন্য জলে ভিজিয়ে দিতে হয়।

এতে ঝিঙের চোকলা ছাড়াতে সুবিধা হয়। চোকলা ছাড়ানোর পর আপনারা এই ঝিঙে থেকে প্রাকৃতিক লুফা তৈরি করতে পারেন। আবার একে ছোট ছোট ভাবে কেটে বাসন মাজার স্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন। তবে আপনাকে খেয়াল রাখতে হবে যে প্রাকৃতিক লুফা ব্যবহারের পর আপনি তাকে ভালোভাবে শুকিয়ে নিয়েছেন। ভালোভাবে না শুকালে এই প্রাকৃতিক লুফা খুব দ্রুতই নষ্ট হয়ে যায়। ভারতের অনেক গ্রামেই এখনও প্রাকৃতিক লুফার সাহায্যেই বাসন মাজা ও শরীরের নোংরা পরিস্কার করা হয়।

ভারতে এই প্রাকৃতিক লুফার দাম 7 থেকে 10 টাকার মধ্যে। আপনি চাইলে এই প্রাকৃতিক লুফার চাষ করে অনলাইনের মাধ্যমে বিদেশে বিক্রি করতে পারেন। পুরোনো সময়ে মহিলারা এই প্রাকৃতিক লুফা ব্যবহার করে নিজেদের দেহের সৌন্দর্য বৃদ্ধি করতেন। প্রাকৃতিক লুফা ব্যবহার করলে শরীরের ডেড স্কিন সেলস খুব দ্রুত পরিষ্কার করা সম্ভব হয়। যার কারণে ত্বক মোলায়েম ও উজ্জ্বল হয়। বর্তমানে বিদেশে এই প্রাকৃতিক লুফার চাহিদা অনেক। আপনারা চাইলে ঝিঙে চাষ করে লুফা তৈরি করতে পারেন।।

About Web Desk

Check Also

দিব্যা ভারতীর জীবনে ছিল অনেক গোপন কাহিনী, জেনেনিন কি হয়েছিল 5 এপ্রিল 1993 এর রাতে

অভিনেত্রী দিব্যা ভারতীর নাম শুনলেই এক মিষ্টি মুখের মেয়ের কথা মনে পড়ে। খুব অল্প বয়সেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *