Breaking News

৪ বার ব্যর্থ হওয়ার পরে রিচা ৫ ম বার সাফল্য পান, যে কোনো মাধ্যম থেকে ইউপিএসসি পরীক্ষার জন্য প্রয়োজনীয় টিপস দিলেন এই টপার!

বেশীরভাগ সময়ই দেখা যায় হিন্দি মিডিয়াম থেকে পড়াশোনা করা পরীক্ষার্থীদের অন্যান্য মাধ্যম থেকে পড়া পরীক্ষার্থীদের তুলনায় বেশি সমস্যার সম্মুখীন হতে হয়। ইউপিএসসির মতো বড় বড় পরীক্ষায় তারা বেশি সোর্স পেতে পারে না। এই কারণে পরীক্ষার প্রিপারেশন নেওয়ার সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় তাদের। কিন্তু লক্ষ্য প্রাপ্তির ইচ্ছা যদি মনে প্রবল ভাবে তাকে তবে লক্ষ্যে পৌঁছেই সে শান্তি পায়। বিহারের রিচা রত্নম 2019 সালে ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।

চার বার চেষ্টা করার পর পঞ্চম বার তিনি সফলতা প্রাপ্ত করেন। হিন্দি মাধ্যম থেকে পরীক্ষা দেওয়া পরীক্ষার্থীরা জানায় যে হিন্দি মাধ্যম থেকে পরীক্ষা দিতে গেলে তারা পরীক্ষার জন্য ভালো মেটেরিয়াল পায় না যাও বা মেটারিয়াল পায় তার গুণমান ভালো থাকেনা। এই কারণেই ইংরেজি মিডিয়াম থেকে পরীক্ষা দেওয়া ছাত্র-ছাত্রীদের তুলনায় হিন্দি মিডিয়াম থেকে পরীক্ষা দিতে চাওয়া পরীক্ষার্থীদের বেশি সমস্যার সম্মুখীন হতে হয়।

এক ইন্টারভিউতে রিচা জানান তিনি প্রথমে বি.টেক এর ডিগ্রী নেন এবং পরে ইউপিএসসি পরীক্ষার জন্য প্রিপারেশন নেওয়া শুরু করে দেন। তিনি দশম শ্রেণী পর্যন্ত হিন্দি মিডিয়াম এ পড়েন তারপর একাদশ ও দ্বাদশ শ্রেণীতে ভর্তি হন ইংরেজী মিডিয়ামে। হিন্দি মিডিয়াম এ পড়তে পড়তে হঠাৎ ইংরেজী মিডিয়ামে ভর্তি হওয়ায় তাকে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। রিচা বিহারের বাসিন্দা হলেও ইউপিএসসি পরীক্ষার প্রিপারেশন নেয়ার জন্য তিনি নয়ডাতে তার ভাইয়ের কাছে থাকতে শুরু করেন।

তিনি প্রথমে চারবার ইউপিএসসি পরীক্ষা দেন, যেখানে চতুর্থবার তিনি মেন্স পর্যন্ত পৌঁছে গেলেও কয়েক নাম্বারের জন্য পাস করতে পারেন না। কিন্তু পঞ্চম বার তিনি সফলতা পান। রিচা জানান তিনি ইংরেজি ভাষায় যে সমস্ত স্টাডি মেটেরিয়াল গুলো পেতেন তিনি সেগুলোকেই নিজের ভাষায় ট্রান্সলেট করে নোট তৈরি করে পড়তেন। তিনি হিন্দি ভাষা থেকে পরীক্ষা দেওয়া পরীক্ষার্থীদের জানান যে, নিজের ভাষায় স্টাডি মেটেরিয়াল খোঁজার বদলে যেই স্টাডি মেটেরিয়ালগুলি সহজলভ্য সেগুলো কিনে,

সেই থেকেই নিজের ভাষায় ট্রান্সলেট করে নোট বানাতে পারেন। কেননা আপনারা যদি নিজেদের ভাষায় স্টাডি মেটেরিয়াল খুঁজতে সময় নষ্ট করেন তাহলে পড়ার সময় পাবেন না। তিনি জানান ইউপিএসসি পরীক্ষার্থীদের অনেক সময় সি-সেট সেকশন নিয়ে খুব অসুবিধা হয়। কিন্তু তিনি বলেন প্রতিদিন যদি এক ঘন্টাও এই সি-সেট সেকশন থেকে কোশ্চেন সলভ করা যায় তাহলে খুব সহজেই তারা সি-সেকশন পাস করে যেতে পারে। রিচা বলেন পরীক্ষা দেওয়ার জন্য পুরোপুরিভাবে সমর্থ মনে করবেন নিজেকে তখনই পরীক্ষা দিন।

পরীক্ষা দেওয়ার মত করে পরীক্ষা দিন নাকি শুধুমাত্র এক্সপেরিয়েন্স প্রাপ্ত করার জন্য। রিচা আরও বলেন যে তিনি বাড়িতে থেকেই পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন এবং নিজের মতন করে মক টেস্ট দেওয়ার চেষ্টা করছিলেন। এখানেই তার সব থেকে বড় ভুল হয়ে যায়। তাই তিনি সকল পরীক্ষার্থীদের বলেন যে পরীক্ষা দেওয়ার আগে পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নেওয়া অত্যাবশ্যক। রিচা বলেন যে একটি বিষয়ের জন্য একাধিক বইয়ের কোন প্রয়োজন নেই এতে আপনার সময় নষ্ট হয়।

তার থেকে আপনি একটি ভালো বই কিনে সেই বই থেকেই প্রয়োজনীয় নোটস তৈরি করে পরীক্ষার জন্য প্রিপারেশন নিতে পারেন। রিচা সকল পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জানান যে উত্তর লেখার জন্য যথেষ্ট প্র্যাকটিসের ভীষণ প্রয়োজন উত্তর তো সবাই লিখতে পারে কিন্তু কোয়ালিটি সকলের ভালো হয়না। আপনার উত্তরের মানই আপনাকে মেন্সে সফলতা পাইয়ে দিতে সমর্থ হয়ে থাকে। আপনারা যদি ইউপিএসসি বা এই ধরনের কোনো বড় পরীক্ষার প্রস্তুতি নেওয়ার কথা ভাবেন তাহলে এই টিপস গুলি আপনাদের সাহায্য করবে।।

About Web Desk

Check Also

শাহরুখ খানের ছেলে আরিয়ান এর সাথে ডেট করেছিলেন জুহি চাওলার মেয়ে, জল্পনা তুঙ্গে, অবশেষে মুখ খুললেন অভিনেত্রী…

শাহরুখ খানকে বলিউডের বাদশা বলা হয় এবং বিখ্যাত অভিনেত্রী জুহি চাওলাও একসময় দর্শকদের হৃদয়ে রাজত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *