Breaking News

মাটির তৈরি বাড়ি আপনাকে বাঁচাতে পারে ভূমিকম্পের হাত থেকে! জেনে নিন মাটির বাড়ির 7 সাতটি সুফল

বর্তমান সময়ে আগের মত আর মাটির তৈরি ঘরবাড়ি দেখা যায় না। মাটির তৈরি ঘর বাড়ির অনেক সুবিধা। হয়তো তা আমরা সকলে এখন আর জানিনা। এখন তো প্রায় সব বাড়ি ইট সিমেন্ট দিয়ে তৈরি হয়। আপনাদের বলে রাখি মাটির বাড়ি ইট সিমেন্ট দিয়ে তৈরি বাড়ি থেকে অনেক বেশি সাশ্রয়ী ও অনেক বেশি উপকারী। মাটির তৈরি ঘরবাড়ি কে প্রাকৃতিক ঘর বলা হয়।

আপনি চাইলে বর্তমান সময়েও মাটির তৈরি ঘর-বাড়িতে বাস করতে পারেন। একুশ শতকে এসে আজ আমরা মাটির তৈরি ঘরবাড়ি দেখতে পাই না। কিন্তু আপনি কি জানেন সিমেন্ট দ্বারা তৈরি ঘরবাড়ি পুনর্নবীকরণ করা যায় না, কিন্তু মাটির তৈরি ঘর বাড়ির পুনর্নবীকরণ করা যায়। বর্তমান সময়ে প্রত্যেকেরই মাথার ওপর ছাদ থাকা অত্যন্ত আবশ্যক।

কিন্তু এখন যে পরিমাণ টাকার প্রয়োজন হয় ঘর বাড়ি তৈরিতে তা সবার পক্ষে খরচ করা সম্ভব নয়। এক্ষেত্রে মাটির তৈরি বাড়ি একটা ভালো উপায়। মাটির তৈরি বাড়ি বালি সিমেন্ট এর দ্বারা তৈরি বাড়ি অপেক্ষা অনেক কম খরচের। তাই যাদের পক্ষে বেশি খরচ করা সম্ভব নয় তারা এই মাটির তৈরি বাড়ির ব্যাপারে ভাবতে পারেন।

আপনার একটি বাড়ি তৈরি করতে যদি হাজার টাকার প্রয়োজন পড়ে সে ক্ষেত্রে মাটির তৈরি বাড়ি মাত্র 600 টাকাতে তৈরি হওয়া সম্ভব। সিমেন্ট বালির তৈরি বাড়ির কারণে দূষণের সৃষ্টি হয় কিন্তু মাটির তৈরি বাড়ি দূষণ রোধে সহায়তা করে। মাটি এমন এক তত্ত্ব যার বায়ো-ডিগ্রেডেবল। মাটি একটা সহজলভ্য তত্ত্ব। মাটির তৈরি ঘর ভাঙার পরেও পুনরায় সেই মাটি ব্যবহার করা সম্ভব।

আপনারা হয়তো অনেকেই জানেন না মাটির তৈরি ঘর গরমকালে ঘরকে ভিতর থেকে ঠান্ডা রাখে আবার শীতকালে ঘরকে গরম করতে সাহায্য করে। বাইরের অসহ্যকর তাপমাত্রা ঘরের ভিতরে আপনাকে অসুবিধায় ফেলতে পারেনা। মাটির তৈরি ঘর বলে এটা ভেবে ভুল করবেন না যে এইঘর আপনাকে সুরক্ষা দিতে সমর্থ নয়।

মাটির তৈরি ঘর যেমন বাইরের তাপমাত্রা থেকে আপনাকে রক্ষা করতে পারে তেমন ভূকম্পের থেকেও আপনাকে বাঁচাতে পারে। অনেক সময় ভূমিকম্পের কারণে বালি সিমেন্টের তৈরি বাড়ি ভেঙে পড়ে। মাটির তৈরি বাড়ি আপনাকে এমন অসুবিধায় পড়তে দেবেনা। আবার আপনি চাইলে আপনার বাড়িকে নিজের মনের মত করে সাজিয়ে তুলতে পারেন।

চাইলে নিজেও রং তুলি হাতে তুলে নিতে পারেন। এখনও অনেক গ্রামে গেলে দেখা যাবে যে সেইখানকার মাটির বাড়িতে অনেক কারুকার্য করা। রাজস্থানের অনেক ভূমিকম্প প্রবণ এলাকায় মাটির তৈরি বাড়ি দেখা যায় এবং সেখানকার কিছু গ্রামের বিশেষত্ব হলো মাটির তৈরি বাড়ির দেওয়ালের আঁকা কারুকার্য। এই কারুকার্য মিস্ত্রিদের দিয়ে করানো হয় না বরং বাড়ির মানুষেরাই নিজেদের হাতে তুলে নেয় সেই দায়িত্ব।।

About Web Desk

Check Also

25 বছর ধরে মানুষকে বোকা বানাচ্ছেন অক্ষয় কুমার, এবার বেরিয়ে আসলো আসল তথ্য, বিস্তারিত জেনে নিন…

বলিউড অভিনেতা অক্ষয় কুমার চমৎকার অভিনয়ের জন্য পরিচিত। অক্ষয় প্রতিটি চরিত্রে ভালো অভিনয় করে এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *