Breaking News

আপন মানুষদের নিজের চোখে হারাতে দেখেও হারমানেনি, প্রথমে আইপিএস ও পরে IAS অফিসার হলেন এই মেয়েটি!

মানুষকে জীবনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যাঁরা এই সব সমস্যার সমাধান করে সামনে এগিয়ে যেতে পারেন তাঁরা জীবনে উন্নতি লাভ করতে পারেন। নকশাল আর আতঙ্কবাদী এলাকায় বেশির ভাগ সময়ই স্কুল বন্ধই থাকে। কিন্তু যার মধ্যে পড়াশোনা করার চেষ্টা থাকে, সে সকল বাধা বিপত্তি পেরিয়ে ঠিক শিক্ষা লাভ করতে পারে।

এমনই একজন হলেন নম্রতা জৈন। আজ যতই তিনি একজন আইপিএস অফিসার হোন না কেন, একটা সময় তাঁকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। দন্তেবারা -র মতো নকশাল এলাকায় প্রায়শই কোনো না কোনো হামলা হওয়ার কারণে ঐ জায়গার স্কুল বন্ধ থাকত। যে কারণে নম্রতার পড়াশোনায় অসুবিধা হত।

কিন্তু নম্রতা জীবনে কিছু করতে চেয়েছিলেন তাই দশম শ্রেনী পর্যন্ত দন্তেবারায় পড়াশোনা করার পর তিনি অন্য কোনো জায়গায় গিয়ে পড়তে চেয়েছিলেন, যাতে তাঁর পড়াশোনার কোনো ক্ষতি না হয়। এ কথা তাঁর পরিবারে জানালে তাঁরা না করে দেন। এরপর নম্রতা তাঁর মা -এর সাথে কথা বলেন এবং তাঁর মা রাজী হয়ে যান।

তারপর তাঁর মা পরিবারের সকলকেও রাজী করিয়ে নেন। নম্রতা ভিলাই তে ৫ বছর এবং দিল্লিতে ৩ বছর থাকেন। তিনি ভিলাই ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে ইলেকট্রনিক্স এন্ড টেলিকম ইঞ্জিনিয়ার এর ডিগ্রি লাভ করেন। এরপর তিনি পাবলিক সেক্টর -এ চাকরি পেয়ে যান। কিন্তু তাঁর ইচ্ছে ছিল আইএএস অফিসার হওয়ার।

এরপর তিনি ২০১৫ সালে প্রথম ইউপিএসসি পরীক্ষা দেন। কিন্তু সফলতা তিনি পান না। এরপরই তিনি বুঝে যান ইউপিএসসি পরীক্ষা সহজ নয়। তিনি আরও বেশি প্রস্তুতি নিয়ে ২০১৬ সালে পরীক্ষায় বসেন। এবার তিনি ৯৯ তম রাঙ্ক পেলেও আইএএস অফিসার হতে পারেন না। নম্রতা মধ্যপ্রদেশে আইপিএস অফিসারের ট্রেনিং নিতে থাকেন।

তার পাশাপাশি তিনি ইউপিএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকেন। এরপর একবছর -এর মধ্যে তাঁর দুই কাকা মা’রা যাওয়ায় তিনি মানসিকভাবে ভেঙে পড়েন। এই কারণে পরীক্ষার কিছু দিন আগে পর্যন্ত তিনি অসুস্থ ছিলেন। প্রায় একমাস ধরে তিনি অসুস্থ ছিলেন। কিন্তু তিনি ২০১৮ তে ইউপিএসসি পরীক্ষা দেন এবং অল ইন্ডিয়া ১২তম রাঙ্ক প্রাপ্ত করেন। এইভাবে তিনি তাঁর আইপিএস অফিসার হওয়ার স্বপ্ন পূরণ করেন।।

About Web Desk

Check Also

25 বছর ধরে মানুষকে বোকা বানাচ্ছেন অক্ষয় কুমার, এবার বেরিয়ে আসলো আসল তথ্য, বিস্তারিত জেনে নিন…

বলিউড অভিনেতা অক্ষয় কুমার চমৎকার অভিনয়ের জন্য পরিচিত। অক্ষয় প্রতিটি চরিত্রে ভালো অভিনয় করে এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *