Breaking News

পাসপোর্টে কখনো স্মাইলি ফেস এর ছবি দেওয়া যায় না… কেন জানেন? জেনে নিন বাকি সব নিয়ম গুলি

পাসপোর্ট এর ব্যাপারে জানেন না বা শোনেননি এমন কম মানুষই আছেন। তাও বলে রাখি পাসপোর্ট যেকোনো ব্যক্তির রাষ্ট্রীয়তার প্রমাণ। পাসপোর্ট ছাড়া কেউই অন্য কোনো দেশে গিয়ে থাকতে পারবেন না। যাঁরা পাসপোর্টের জন্য ছবি তুলতে গেছেন তাঁরা হয়তো খেয়াল করেছেন যে, চিত্রগ্রাহক আপনাকে নিজের মুখ ন্যাচারাল রাখার কথা বলেন, হাসতেও মানা করেন।

এর পিছনে অবশ্যই কারণ আছে যা আজ আমরা আপনাদের জানাব। কয়েক বছর আগে পাসপোর্টের জন্য ছবি তোলার জন্য চশমা পরা আর চুল দিয়ে হালকা মুখ ঢাকার পারমিশন থাকলেও ২৬/১১ র হামলা সবকিছু বদলিয়ে দেয়। পৃথিবীর বিভিন্ন দেশের পাসপোর্টে চিপ লাগানো থাকে, যেখানে পাসপোর্ট হোল্ডারের সমস্ত তথ্য থাকে। এমনকি তাঁর দুই চোখের মাঝের গ্যাপের মাপও।

এয়ারপোর্টে থাকা বায়োমেট্রিকে যদি আপনার ছবি মিলে যায় তবেই আপনি প্রবেশ করতে পারবেন। পাসপোর্ট ফটোর গাইডলাইন অনুযায়ী ফোটা তোলার সময় হাসা, চশমা পরা, চুল দিয়ে মুখ ঢাকা চলবে না। ফ্রান্সের এক ব্যক্তির এই ধরনের নিয়ম অহেতুক মনে হওয়ায় তিনি এর বিরুদ্ধে কেস করেন।

কিন্তু আদালত সুরক্ষা বিধি মেনে তাঁর কেস খারিজ করে দেন। পাসপোর্টের জন্য ছবি তুলতে কালো কোর্ট পরাই সুবিধা। এছাড়াও আপনি চাইলে সেল্ফীর মাধ্যমেও প্র্যাকটিস করে নিতে পারেন। এর জন্য mypassportphotos.com এর সহায়তা নিতে পারেন। আশা করি এই তথ্য আপনাদের সাহায্য করবে। আর যখনই আপনি পাসপোর্ট ছবি তোলার জন্য যাবেন এই সব নিয়মগুলি মনে রাখবেন।।

About Web Desk

Check Also

শাহরুখ খানের ছেলে আরিয়ান এর সাথে ডেট করেছিলেন জুহি চাওলার মেয়ে, জল্পনা তুঙ্গে, অবশেষে মুখ খুললেন অভিনেত্রী…

শাহরুখ খানকে বলিউডের বাদশা বলা হয় এবং বিখ্যাত অভিনেত্রী জুহি চাওলাও একসময় দর্শকদের হৃদয়ে রাজত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *