Breaking News

ভারতের এই শহরগুলো নামকরণ করা হয় দৈ’ত্য’দের নামে, দেবদেবীর নামে নয়..

ভারত নিজের পৌরাণিক কথা, সংস্কৃতি, সভ্যতার জন্য পৃথিবীর অন্যান্য দেশে বেশ জনপ্রিয়। এই কারণেই মূলত দেশ-বিদেশের মানুষ ভারতে ভ্রমণ করতে আসে। বিভিন্ন দেব-দেবীর মাহাত্মের কারণে এবং তাঁদের প্রতি ভক্তির জন্য ভারতের বিভিন্ন জায়গার নাম দেব-দেবীর নামে রাখা হয়েছে।

যদিও ভারত ধর্ম নিরপেক্ষ দেশ তথাপি এখানে হিন্দু দেব-দেবীকে কেন্দ্র করে বিভিন্ন লোককথা বেশ প্রচলিত। এ তো গেল দেব-দেবীর কথা। আমরা অনেকেই জানি দেব-দেবীর গাঁথায় অ-সু-র, রা-ক্ষ-স-রা-ক্ষ-সী প্রভৃতির কথাও থাকে।

আপনি কি জানেন, ভারতবর্ষের এমন অনেক জায়গা আছে যেখানকার নাম রা-ক্ষ-স এবং অ-সু-র-দে-র নামে রাখা হয়েছে। হ্যাঁ, ঠিক পড়লেন রা-ক্ষ-স এবং অ-সু-র-দে-র নামে। আজ আমরা তাদের মধ্যে থেকেই কিছু জায়গার নাম জানব এবং তাদের বিষয়ে কিছু তথ্য আপনাদের বলব।

মাইসোর- কর্ণাটকে অবস্থিত মাইসোর -এর নাম আমরা অনেকেই শুনেছি। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের নিজের কাছে আকর্ষিত করে। কিন্তু আপনি কি জানেন এই রাজ্য ম-হি-ষা-সু-র -এর নামে রাখা হয়েছিল। দেবী দূর্গার জন্ম ম-হি-ষা-সু-র ব-ধে-র উদ্দেশ্যেই হয়েছিল। পৌরাণিক কথা অনুযায়ী মাইসোর -এর নাম মহিষুরু ছিল। যা ছিল ম-হি-ষা-সু-রে-র রাজ্য।

গয়া- বিহারের অন্তর্গত গয়া ধার্মিক স্থান গুলির মধ্যে অন্যতম। এখানে অনেকেই পুণ্য লাভের আশায় যান। কিন্তু দেব নগরী গয়া আসলে গ-য়া-সু-রে-র নামে রাখা হয়েছে। গ-য়া-সু-র ব্রহ্মার পরম ভক্ত ছিল।

জলন্ধর- জলন্ধর পাঞ্জাবে স্থিত একটি ধার্মিক নগরী। দেব-দেবীর মন্দিরে পূর্ণ এই শহরের নাম এক দানবের নামে রাখা হয়েছে। পুরাণ মতে জ-ল-ন্ধ-র নামে এক দা-ন-ব -এর স্ত্রী ছিল বৃন্দা। বৃন্দা এক পতিব্রতা নারী ছিল, পাশাপাশি সে বিষ্ণুর ভক্ত ছিল। এই কারণে জ-ল-ন্ধ-রে-র শক্তি প্রতিনিয়ত বেড়েই চলেছিল। তাই বিষ্ণু দেবতা জ-ল-ন্ধ-র বেশে বৃন্দার কাছে গিয়ে বৃন্দার পতিব্রতা ধর্ম ভেঙে দেয়। এরপর জ-ল-ন্ধ-র সমস্ত শক্তি হারিয়ে বধ হয়।

কোল্হাপুর- মহারাষ্ট্রের অন্তর্গত কোল্হাপুর শহর কো-ল্হা-সু-র নামক রা-ক্ষ-সে-র ওপর রাখা হয়। পুরাণ মতে কোল্হাপুরে কো-ল্হা-সু-র রাজত্ব করত।

পলবল- হরিয়ানার পলবল শহরের নাম তো অনেকেই শুনেছেন। এই শহরে প্র-ল-ম্বা-সু-র বাস করায় এই জায়গার নাম পলবল রাখা হয়।

সুদ্ধমহাদেব- জম্মু-কাশ্মীর -এর উধমপুর জেলার অন্তর্গত একটি ছোটো গ্রামের নাম সুদ্ধমহাদেব। এই গ্রামের নাম মহাদেব ভক্ত সুদ্ধান্ত -এর নামে রাখা হয়।।

About Web Desk

Check Also

“পুষ্পা” ফিল্মের রক্ত চন্দন এর দাম জানেন কত? বিলুপ্ত এই চন্দন কীভাবে এল ফিল্মের সেটে? জানলে আপনিও চমকে যাবেন

সম্প্রতি রিলিজ হয়েছে আল্লু আর্জুনের ফিল্ম “পুষ্পা”। এই ফিল্ম রক্ত চন্দনের কাঠ নিয়ে তৈরি। আজ …

Leave a Reply

Your email address will not be published.