Breaking News

“বস্তিতে থাকা প্রতিবন্ধী মেয়ে, সৎ মা বাড়ি থেকে বার করে দিয়েছিল,” নিজের কঠোর পরিশ্রমে হলেন আইএএস অফিসার

বেশিরভাগ মানুষ নিজের অসফলতার পিছনে ভাগ্যকে দোষারোপ করে। যাঁরা এইভাবে হার মেনে নেয় তাঁদের দিল্লির এই মেয়েটির কথা পড়া উচিত, যে জন্ম থেকেই বিকলাঙ্গ। রাজস্থানের উম্মুল খের পারিবারিক কারণে দিল্লিতে থাকে। আর্থিক অবস্থা সচল না হলেও তাঁদের দিন চলে যাচ্ছিল।

কিন্তু ২০০১ সালে তাঁরা যেখানে থাকত সেই বাড়ি ভেঙে পড়ে। এই কারণে দিল্লির ত্রিলোকপুরী অঞ্চলে তাঁদের বাড়ি ভাড়া থাকতে হয়। পরিবারের আর্থিক অবস্থার আরও অবনতি হয়। উম্মুল বিকলাঙ্গ হওয়ার কারণে তাঁর পরিবারের লোক তাঁকে পড়াতে চাইত না। এমন সময় সপ্তম শ্রেণীর উম্মুল টিউশন পড়ানো শুরু করে যা তাঁর পড়াশোনাতে অনেক সাহায্য করে।

জন্ম থেকেই হাড়ের সমস্যায় ভুগছিল উম্মুল। ২৮ বছর বয়স পর্যন্ত তাঁর শরীরে ১৮ টা ফ্রাকচার ও ৮ টি সার্জারি হয়। স্কুলে থাকাকালীন তাঁর মা মারা যায়। এরপর তাঁর সৎ মা আসে যে তাঁর পড়াশোনা বন্ধ করার চেষ্টা করে। তাঁর পরিবারও চায় নি সে পড়াশোনা করুক। পড়াশোনা ছাড়ার বদলে বাড়ি ছাড়াই তাঁর ঠিক মনে হয়।

তাই সে নিজের পরিবারকে ছেড়ে ত্রিলোকপুরীতেই ছোটো একটা ঘর ভাড়া নিয়ে থাকতে শুরু করে। নবম শ্রেণীতে পড়া কালীন ৮-১২ ঘন্টা টিউশন পড়াতে হত নিজের খরচ চালানোর জন্য তাঁকে। বিকলাঙ্গ স্কুল থেকে উম্মুল পড়াশোনা শুরু করে। পড়াশোনার প্রতি ভালোবাসার কারণে অন্যান্য স্টুডেন্টদের থেকে তাঁর বেশি অগ্রগতি হতে থাকে।

নবম শ্রেণীতে তিনি স্কলারশিপ পান। এর সাহায্যেই তাঁর পড়াশোনা চলতে থাকে। দশম শ্রেণীতে ৯১% এবং দ্বাদশ শ্রেণীতে ৯০% মার্কস পেয়ে পাশ করেন উম্মুল। দিল্লি ইউনিভার্সিটির গার্গী কলেজ থেকে সাইকোলজিতে গ্রাজুয়েশন পাশ করেন। এরপর জে.এন.ইউ থেকে এম.এ পাশ করে এম.ফিলের জন্য চেষ্টা শুরু করেন।

২০১৪ সালে জাপানের ইন্টারন্যাশনাল লীডারশিপ ট্রেনিং প্রোগ্রাম -এর জন্য উম্মুল এর সিলেকশন হয়। জেআরপিএফ -এর পাশাপাশি ইউপিএসসি পরীক্ষার প্রিপারেশন নিতে থাকেন। এরপর ইউপিএসসি পরীক্ষায় ৪২০ রাঙ্ক করেন। এক ইন্টারভিউতে তিনি পরিবারের আর্থিক অবনতির কারণে যে তাঁর পড়াশোনা ছাড়াতে চাওয়া হয়েছিল এই কথা স্বীকার করেন তিনি। সংঘর্ষ করে এগিয়ে চলার নামই যে জীবন তা প্রমাণ করে দিয়েছে উম্মুর খের।।

About Web Desk

Check Also

সৌন্দর্যের দিক থেকে দীপিকা পাডুকোনকে হার মানাবে রণবীর সিং এর বোন।

বিখ্যাত অভিনেতা রণবীর সিং তার ভিন্ন স্টাইল এবং উজ্জ্বল অভিনয়ের জন্য পরিচিত এবং তিনি প্রায়ই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *