Breaking News

নিজের অদম্য ইচ্ছার জোরে ২ বছরের বাচ্চা সামলিয়েও ইনি IAS অফিসার হয়েছেন। এই মহিলার গল্প একদম আলাদা, জেনে নিন কীভাবে

দেশের সব থেকে মুশকিল পরীক্ষা ইউনিয়ন পাবলকি সার্ভিস কমিশন। প্রতিবছর এক লাখের বেশি আবেদন জমা হয় এই পরীক্ষার জন্য কিন্তু মাত্র এক হাজার জনই এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে। পরীক্ষার্থীরা এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য খুব পরিশ্রম করে থাকে। উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্যে ২০১৮ সালে ছিলেন পুষ্পলতা।

তিনি ৮০ তম রাঙ্ক পান এই পরীক্ষায়। এই সময় তাঁর ওপর এক ২ বছরের সন্তানের দায়িত্ব ছিল। আসুন জেনে নিই IAS অফিসার পুষ্পলতা -র কথা। পুষ্পলতা হায়দ্রাবাদ স্টেট ব্যাঙ্ক অব ইণ্ডিয়াতে অ্যাসিস্টেন্ট ম্যানেজারের পদে কর্মরত ছিলেন, যখন তিনি ঠিক করেন তিনি সমাজসেবার কাজে নিযুক্ত হতে চান।

প্রথমে তাঁর কঠিন লাগলেও তিনি UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকেন। মিডিয়ার সাথে এক ইন্টারভিউ -তে পুষ্পলতা বলেন UPSC দেওয়ার জন্য তিনি ২০১৫ তে ব্যাঙ্কের চাকরি ছেড়ে দেন। এরপর তিনি নিজের পুরো ফোকাস দেন পড়াশোনার প্রতি। কোচিং এর খরচ তাঁর পক্ষে সামলানো সম্ভব না হওয়ায় তিনি সেল্ফ স্টাডিজ করতে থাকেন।

তিনি বলেন সেল্ফ স্টাডিজ করা তাঁর জন্য সহজ ছিল না। তাঁকে তাঁর ২ বছরের ছেলের দেখাশোনা করতে হত। তারপরও তিনি হার মানেননি। পুষ্পলতা ২০১৭ তে প্রথমবার পরীক্ষায় বসেন কিন্তু মাত্র ৭ নম্বরের জন্য পাশ করতে পারেন না। কিন্তু তিনি হার না মেনে আবার প্রস্তুতি নিতে শুরু করেন। কিন্তু এই সময় তাঁর পরিবারের থেকে সাহায্য আসা বন্ধ হয়ে যায়।

তাঁর পরিবারের তাঁর প্রতি বিশ্বাস শেষ হয়ে যায় যখন তিনি অনেক চেষ্টার পরও সফল হতে পারেন না। কিন্তু তিনি হার না মেনে আরও বেশি প্রস্তুতি নিতে থাকেন। এরপর ২০১৮ সালে তিনি UPSC পাশ করেন আর ৮০ তম রাঙ্কও পান। তিনি আরও একবার প্রমাণ করে দেন মানুষের মনে কোনো কিছু পাওয়ার জেদ আর ইচ্ছে থাকলে সে পরিশ্রমের মাধ্যমে তা পেতে সমর্থ হয়।।

About Web Desk

Check Also

“পুষ্পা” ফিল্মের রক্ত চন্দন এর দাম জানেন কত? বিলুপ্ত এই চন্দন কীভাবে এল ফিল্মের সেটে? জানলে আপনিও চমকে যাবেন

সম্প্রতি রিলিজ হয়েছে আল্লু আর্জুনের ফিল্ম “পুষ্পা”। এই ফিল্ম রক্ত চন্দনের কাঠ নিয়ে তৈরি। আজ …

Leave a Reply

Your email address will not be published.