Breaking News

কেনিয়ার এই মহিলা প্লাস্টিকের ইট তৈরি করেছেন, এবং গবেষণা করে প্রমাণ করেছেন এই ইট সিমেন্টের চেয়েও বেশি শক্তিশালী।

প্লাস্টিক আমাদের পরিবেশের জন্য কতটা ক্ষতিকর তা আমরা এর মধ্যেই জেনে গেছি। আমাদের প্রতিদিন ব্যবহৃত প্লাস্টিক বা চারপাশে উপস্থিত প্লাস্টিকের জিনিস গুলি পরিবেশের জন্য বড় দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের পরিবেশ প্লাস্টিকের দ্বারা দূষিত হচ্ছে পাশাপাশি এগুলো খেয়ে ফেলার ফলে অনেক নিরীহ প্রাণীর মৃত্যু ঘটছে,

তাই এখন প্লাস্টিকের বর্জ্য পুনর্ব্যবহার করার জন্য প্রচুর প্রচেষ্টা চলছে যাতে এটি আবার ব্যবহার করা যায়। প্লাস্টিকের পুনর্ব্যবহার সম্পর্কে কেনিয়ার বসবাসকারী মহিলা প্লাস্টিক থেকে ইট তৈরি করেছিলেন এবং দাবি করেছেন যে প্লাস্টিক থেকে তৈরি এই ইট গুলি সিমেন্টের ইট এর চেয়েও অনেক বেশি শক্তিশালী।

সূত্রমতে কেনিয়াতে বাস করে মহিলাটির নাম নেজাম্বি মাতে। সে বলেছিলেন যে এইগুলি সিমেন্টের ইটের থেকে তিন চার থেকে পাঁচ গুণ বেশি শক্তিশালী এবং অনেক সস্তা। তার এই প্লাস্টিকের ইট গুলো লোকেরা খুব পছন্দ করছে। এটা প্রথমবার নয় যে কোন ব্যক্তি প্লাস্টিকের পুনর্ব্যবহার করে কোন ভাল এবং দরকারি জিনিস তৈরি করেছেন,

এর আগেও অনেক ব্যক্তি প্লাস্টিকের পুনর্ব্যবহার করে নতুন জিনিস তৈরি করেছে। এর আগে আমাদের দেশে রাজা গোপালন বাসুদেব নামে একজন অধ্যাপক প্লাস্টিক দিয়ে রাস্তা তৈরি করার কৌশল আবিষ্কার করেছিলেন যা খুব উপকারী ছিল। থিয়াগারাজান বিশ্ববিদ্যালয় ডিএন হিসেবে কর্মরত অধ্যাপক রাজা গোপালন তার গবেষণাগারে বিটুমিন এবং প্লাস্টিকের মিশ্রণে রাস্তা তৈরিতে ব্যবহৃত একটি পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন।

এই পরীক্ষার ফল স্বরূপ তিনি শিখেছিলেন যে বিটুমিন এবং প্লাস্টিকের মিশ্রণটি আরও শক্তিশালী রাস্তা তৈরি করতে পারে। অধ্যাপক রাজাগোপালনের এই গবেষণাটি কেবল পৃথিবী থেকে প্লাস্টিকের অস্তিত্বকে সম্পূর্ণরূপে নির্মূল করতে সহায়তা করবে না তবে একটি শক্তিশালী রাস্তা তৈরির সমস্যা সমাধান করবে।।

About Web Desk

Check Also

শাহরুখ খানের ছেলে আরিয়ান এর সাথে ডেট করেছিলেন জুহি চাওলার মেয়ে, জল্পনা তুঙ্গে, অবশেষে মুখ খুললেন অভিনেত্রী…

শাহরুখ খানকে বলিউডের বাদশা বলা হয় এবং বিখ্যাত অভিনেত্রী জুহি চাওলাও একসময় দর্শকদের হৃদয়ে রাজত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *