Breaking News

ছোট্ট প্লাস্টিকের টুলের সাহায্যে ঘরেই তৈরি করুন সুন্দর ও মজবুত উনন, দেখেনিন কিভাবে করবেন

এখনকার সময়ে আমরা অনেকেই আমাদের ঘরে থাকা জিনিস থেকে বা নষ্ট কোনো কিছু থেকে নতুন নতুন সুন্দর আর ব্যবহার যোগ্য জিনিস বানিয়ে থাকি। এই লকডাউনের সময় মানুষ নিজের অলস সময়কে কাজে লাগিয়ে নিজের ক্রিয়েটিভিটির মাধ্যমে বিভিন্ন জিনিস তৈরি করেছে, যার মধ্যে অনেক ভিডিও ভাইরালও হয়।

আসলে নিজের হাতে বানানো যেকোনো জিনিস আপনাকে আরও ক্রিয়েটিভ করে তোলে আর আত্মতুষ্টি দেয়। এমন অনেক জিনিস আছে যা মানুষ আগে বাজার থেকে কিনে ব্যবহার করতেন কিন্তু বর্তমান সময়ে এসে অনেকেই সেসব জিনিস নিজে বানাতেই পছন্দ করেন। যেমন- গামলা, টব, বালতি, উনুন ইত্যাদি।

আজ আমরা আপনাদের বলব কিভাবে একটা বসার স্টুলের ব্যবহার করে আপনারা উনুন বানাতে পারেন। যদিও আপনার এটা জেনে অবাক লাগছে যে স্টুল ব্যবহার করে কিভাবে আপনি উনুন বানাতে পারেন, কিন্তু সত্যিই তা সম্ভব। উনুন বানানোর জন্য প্রথমে আপনাকে একটি ছোটো স্টুল নিতে হবে, তার চারপাশে ফোম এর ফ্রেম নিয়ে টেপ এর সাহায্যে আটকে দিতে হবে।

এরপর একটি পাত্রে বালি আর সিমেন্ট- এর মিশ্রণ তৈরি করতে হবে। স্টুলটি এবার উল্টো করে তারমধ্যে বালি আর সিমেন্ট এর মিশ্রণটি পাতলা ভাবে লাগিয়ে দিতে হবে। এরপর কলা গাছ থেকে থোড় নিয়ে, তার একটা ছোটো গোল টুকরো স্টুলের মাঝখানে রেখে দিন। যেদিকে উনুনের মুখ হবে সেদিকে এবার একটি ফোমের ফ্রেম দিয়ে দিন।

এরপর স্টুলের ভিতরের অংশ মোবিল দিয়ে ব্রাশ করে নিন, যাতে স্টুলে সিমেন্ট না লাগে। এরপর থোড়টির তিনদিকে বালি আর সিমেন্টের যে পেস্ট তা দিয়ে দিন। উপরে বলা প্রসেস করার পর থোড়ের ওপরে ফোমের ফ্রেম রেখে দিন। এরপর একটি লোহার জাল রেখে দিন। এবার থোড়ের ওপর রাখা ফোম ছাড়া বাকি সবদিকে বালি আর সিমেন্টের মিশ্রণ দিয়ে দিন।

এবার আর একটি বড়ো ফোমের সিট রেখে দিন, আর চারপাশে ছোটো ছোটো ফোমের টুকরো রেখে দিন। এবার যেই চারটে কোণ বাকি আছে তাতে বালি আর সিমেন্টের পেস্ট দিন। এরপর লোহার পাতলা রড ঢুকিয়ে দিন যাতে জাল শক্ত হয়। এবার যত ফোমের সিট আছে সব এক-এক করে বেড় করে নিন।

এরপর স্টুলটিকে সোজা করে সিমেন্ট থেকে আলাদা করে নিন আর ধীরে ধীরে থোড়টি বাইরে বের করে নিন। এরপর উনুনের ওপর অবশ্যই বাসন রাখার জন্য পর্যাপ্ত জায়গা বানিয়ে নেবেন। এজন্য কাগজের টুকরো নিয়ে শঙ্কু আকৃতির ছোটো বাসনের মতো বানিয়ে নিন। এর মধ্যে বালি আর সিমেন্টের মিশ্রণ দিয়ে দিন। এরপর শুকিয়ে গেলে কাগজটি বেড় করে নিন। এভাবেই তৈরি হয়ে গেল আপনার উনুন।।

About Web Desk

Check Also

টানা এক বছর আপনার বাড়িঘর মশামুক্ত রাখতে খরচ করুন মাত্র ৫ টাকা, এটি দারুণ কার্যকরী টিপস জেনে নিন!

অনেক সময়ই বাড়িতে মশার উপদ্রব বেড়ে যায়। বিশেষ করে বর্ষার সময় জমা জলে মশা বেশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *