Breaking News

আপনার PAN নম্বরের 10 টি সংখ্যার বিশেষ গুরুত্ব আছে, থাকে অনেক তথ্য, জানলে অবাক হবেন! জেনেনিন কি

এখনকার সময়ে PAN কার্ড খুবই জরুরি হয়ে গেছে। টাকার লেনদেন হোক বা সরকারি কোনো কাজ PAN এখন সবেতেই প্রয়োজনীয়। করপোরেট সংস্থায় কাজ করে এমন ব্যক্তির মাইনে পাওয়ার জন্যও এখন PAN কার্ডের দরকার। PAN কার্ডে তার হোল্ডার এর অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকে , যা PAN -এ থাকা কোড থেকে জানা যায়।

PAN কার্ডের মাধ্যমে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট আপনার সমস্ত লেনদেনের ওপর নজর রাখে। দশ সংখ্যার যে কোড প্যান কার্ডে থাকে তার মধ্যে প্রথম 5 ক্যারেকটার ইংরেজির অক্ষর হয় আর পরের 4 ক্যারেকটার সংখ্যা , শেষে আবার একটি ইংরেজি অক্ষর থাকে। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট অনুযায়ী শুরুর তিনটি ডিজিট ইংরেজির এলফাবেটিক সিরিজ বোঝায়।

এক্ষেত্রে AAA থেকে শুরু করে ZZZ পর্যন্ত যেকোনো তিনটি এলফাবেট থাকতে পারে যা ঠিক করে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। প্যানের চতুর্থ ডিজিট আয়কর দাতার স্টেট কে বোঝায়। যেমন – চতুর্থ অক্ষর P হলে তা বোঝায় যে এই নং পারসোনাল, F হলে এই কার্ড কোনো ফার্ম/লিমিটেড লায়বিলিটি পার্টনারশিপ এর , C থাকলে বোঝায় কম্পানি, H অর্থাৎ হিন্দু অবিভাজিত পরিবার, A অর্থাৎ ব্যক্তিদের সংঘ (AOP) , B -এর অর্থ বডি অব ইন্ডিভিজুয়ালস্ ,

T -এর অর্থ ট্রাস্ট, L -এর অর্থ লোকাল অথোরিটি , J অর্থাৎ আর্টিফিশিয়াল্ জুডিশিয়াল পার্সন আর G এর মাধ্যমে বোঝানো হয় গর্ভমেন্ট অর্থাৎ সরকারি এজেন্সি। প্যান কার্ডে থাকা কোডের পাঁচ নং কোডটি একটি ইংরেজি অক্ষর হয় , যা কার্ড হোল্ডারের সারনেম বোঝায়। যেমন- কারোর সারনেম গুপ্ত হলে G , কারোর সারনেম সাহা হলে S , কারোর সারনেম দত্ত হলে D হবে ইত্যাদি।

নন-ইন্ডিভিজুয়াল প্যান কার্ড হোল্ডারের কার্ডে থাকা পাঁচ নম্বর ডিজিট তাঁর নামের প্রথম অক্ষর কে বোঝায়। সারনেমের প্রথম অক্ষরের পর চারটি সংখ্যা থাকে, যা 0001 থেকে 9999 -এর মধ্যে যেকোনো চারটি সংখ্যা হতে পারে। এটি নির্ভর করে ইনকাম ট্যাক্সের বর্তমান সিরিজের ওপর। দশম স্থানে ইংরেজিরই এলফাবেট , যা A থেকে Z পর্যন্ত যেকোনো অক্ষর হতে পারে।।

About Web Desk

Check Also

25 বছর ধরে মানুষকে বোকা বানাচ্ছেন অক্ষয় কুমার, এবার বেরিয়ে আসলো আসল তথ্য, বিস্তারিত জেনে নিন…

বলিউড অভিনেতা অক্ষয় কুমার চমৎকার অভিনয়ের জন্য পরিচিত। অক্ষয় প্রতিটি চরিত্রে ভালো অভিনয় করে এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *