Breaking News

5 বছর চাকরি করার পর অবসর নিল সাহসী ইদুর, বাঁচিয়েছে হাজার হাজার প্রাণ, পেল সাহসিকতার স্বর্ণ পদক…

বলা হয় যে মানুষের চেয়ে অনুগত প্রাণী রয়েছে যারা আমাদের মাঝে মাঝে অনেক ঝামেলা থেকে বাঁচায়। প্রতিটি প্রাণীর নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে এ কারণে পুলিশ তাদের সাথে কুকুর রাখে। যাইহোক আপনি জেনে অবাক হবেন যে আমরা আজ যে সাহসী প্রাণীটির কথা বলছি সে হাজার হাজার মানুষের জীবন বাঁচিয়েছে আর সে হলো একটা ইঁদুর।

হ্যাঁ একটা ইঁদুরই মানুষকে বাঁচিয়েছে এবং এখন সে তার পরিষেবা থেকে অবসর নিয়েছে। আমরা মাগাভা ইঁদুর নামে একটি আফ্রিকান ইঁদুরের কথা বলছি। বিগত পাঁচ বছরে এই ইঁদুরটি কম্বোডিয়ায় প্রায় 99 টি ল্যান্ড মাইন আবিষ্কার করেছে এবং হাজার হাজার মানুষকে বাঁচিয়েছে। এই ইঁদুরটি তার বীরত্বের জন্য সোশ্যাল মিডিয়ায় আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আসুন আমরা আপনাকে বলি যে এই ইঁদুরের গন্ধ অনুভূতি এতটাই প্রবল যে এটি ল্যান্ডমাইন গুলিকে শনাক্ত করতে ব্যবহৃত বহু ব্যয় বহুল মেশিন কে পেছনে ফেলে দেবে। এখন অব্দি ইঁদুরটি প্রায় 100 টি ল্যান্ডমাইন এর সন্ধান দিয়েছে। তাকে এমন ভাবে প্রশিক্ষিত করা হয়েছে যে সে কেবল তিরিশ মিনিটের মধ্যে টেনিস কোর্টের সমতুল্য কোন অঞ্চলকে পরীক্ষা করতে পারবে এবং সেখানে বোমা সনাক্তকরণ করতে পারবে। যেটি করতে একজন মানুষের প্রায় চার দিন সময় লাগে।

এই ইঁদুরটির বয়স 7 বছর। তাকে প্রশিক্ষণ দেয় এপিওপিও নামের একটি সংস্থা। প্রকৃতপক্ষে এই ব্রিটিশ সংস্থাটি প্রায় প্রতি বছর ভালো কাজ করে এমন প্রাণীদের সম্মান দেয় তবে এই সংস্থাটি দ্বারা প্রথম কোন ইঁদুর কে সম্মানিত করা হলো। তারা এই ইঁদুরটিকে তার কাজের জন্য সোনার মেডেল দিয়ে সম্মানিত করেছে। তাকে যা কিছু কাজই দেওয়া হয়েছিল সে তাতে সফল হয়েছে। তার সাথে কাজ করতে পেরে তাদের প্রশিক্ষণ দেওয়ার ট্রেনাররা গর্ব বোধ করছে বলে জানিয়েছে।।

About Web Desk

Check Also

বিস্ময়কর ঘটনা: ৪ হাত-পা ওয়ালা শিশু জন্ম নিতেই গ্রামে ঘটে গেলো এই ঘটনা!

প্রকৃতির এক অনন্য রূপ দেখা গেলো সোমবার বিহারের কাটিহার সদর হাসপাতালে। যেখানে চার হাত-পা বিশিষ্ট …

Leave a Reply

Your email address will not be published.