Breaking News

এবার গাধারাও পাবে দুগ্ধজাত প্রাণীর সম্মান, গুজরাটে তৈরি হতে চলেছে গাধার ডেয়ারী, ঘরে বসে পাবেন গাধার দুধ।

বুদ্ধিহীন প্রাণীদের তালিকায় শীর্ষে থাকা গাধা টি আপনাকে এখন ফিট করে তুলবে। এখন ও অব্দি আপনারা সকলেই কেবল গরু এবং মহিষের দুধ পান করে আসছেন। সেখানে লোকেরা যখন আপনাকে গাধার দুধ খাওয়ার কথা বলবে এবং এর উপকারিতা ও দাম সম্পর্কে বলবে আপনি অবাক হয়ে যাবেন। 1 লিটার গাধার দুধ 7000 টাকায় বিক্রি হয়। এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দুধ।

আসুন আমরা আপনাকে বলি যে গুজরাট সরকার এখন গাধাকে দুগ্ধজাত পশু হিসেবে মর্যাদা দিতে চলেছে। এখন যদি আমরা আপনাকে গাধার দুধের সম্পর্কে বলি তবে এটি শুনে আপনি অবাক হয়ে যাবেন। প্রাণী বিশেষজ্ঞরা বলছেন যে গাধার দুধ ঔষধি গুণে পূর্ণ। গাধার দুধে অ্যান্টি এজিং উপাদান, এন্টি অক্সিডেন্ট উপাদান এবং আরো অনেক বিশেষ উপাদান রয়েছে যা এই দুধকে অন্য প্রাণীদের দুধের থেকে আলাদা করে তোলে।

মিশরীয় রানী ক্লিওপেট্রার কথা হয়ত অনেকেই শুনেছেন। তিনি তার সৌন্দর্যের জন্য বিখ্যাত ছিলেন। কথিত আছে তিনি গাধার দুধ দিয়ে স্নান করতেন। গুজরাট সরকার বিশ্বাস করছে যে গুজরাটের একটি বিশেষ জাতের গাধা পাওয়া গেছে যা অন্যান্য গাধা থেকে আলাদা এবং তাদের দুধ ঔষুধী গুণাগুণ পূর্ণ। এখন এই প্রজাতির গাধা গুলিকে শনাক্ত করে বিজ্ঞানীরা এই জাতিকে চিহ্নিত এবং চাষ করার পরিকল্পনা করছে।

সরকারও তাদের দুগ্ধজাত পশুর ক্যাটাগরিতে রাখবে। এই বিশেষ প্রজাতির গাধা গুজরাটের সৌরাষ্ট্র অঞ্চলে পাওয়া যায়। দেশ বিদেশের লোকেরা তাদের দেখতে আসে যার কারণে সরকারের আয় হয় 35 লাখ টাকা। গাধাগুলো প্রায়শই কেবল বোঝা বহন করার জন্য ব্যবহৃত হয়। আমরা যে জাতের গাধাটির কথা বলছি সেটি আসলে গুজরাটের স্থানীয় জাতের গাধা।

তাদের দুধের জন্য ডেয়ারি চালু করার কথা হচ্ছে। গুজরাট রাজ্যের আনন্দ শহরে অবস্থিত আনন্দ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রানী বিভাগের অধ্যাপক ডক্টর ডিএন রঙ্ক ব্যাখ্যা করেছেন,’হালারি গাধা ঘোড়ার চেয়ে ছোট, তবে তারা অন্যান্য গাধা গুলোর চেয়ে বড়।’ যাইহোক এই গাধা গুলি দেখতে ঘোড়ার মত। গত 200 বছর ধরে এই প্রজাতির গাধা পাওয়া যায় সৌরাষ্ট্রে।।

About Web Desk

Check Also

“পুষ্পা” ফিল্মের রক্ত চন্দন এর দাম জানেন কত? বিলুপ্ত এই চন্দন কীভাবে এল ফিল্মের সেটে? জানলে আপনিও চমকে যাবেন

সম্প্রতি রিলিজ হয়েছে আল্লু আর্জুনের ফিল্ম “পুষ্পা”। এই ফিল্ম রক্ত চন্দনের কাঠ নিয়ে তৈরি। আজ …

Leave a Reply

Your email address will not be published.