Breaking News

আপনি কি জানেন ভারতীয় মুদ্রার নিচে ডট, স্টার আর diamond এর চিহ্ন কেন থাকে?

আমাদের ভারতে মুদ্রার আদান প্রদানের জন্য টাকা এবং পয়সা ২ টো র ই ব্যবহার করা হয়। ২০০০ থেকে শুরু করে৫০০,২০০,১,২,৫,১০,২০,৫০,১০০ সবের বিনিময় টাকা অথবা পায়সা হিসাবে হয়। কয়েক বছর আগে আমাদের দেশে ডিজিটাল payment র চলন মুদ্রার আদান প্রদান হিসাবে শুরু হয়েছে। কিন্ত কিছু লক আছেন যারা আজও যে কোনো payment ক্যাশ টাকা পয়সার মাধ্যমে ই করতে ভালোবাসেন।

আমাদের দেশে বর্তমানে ₹ ২০০০,৫০০,২০০,১০০,৫০,২০,১০,৫ এর নোট চলে। আর ₹ ১,২,৫,১০ এর নোট এবং পয়সা দুটোই ব্যবহার হয়। আমরা এই গুলি ব্যবহার টো করি কিন্তু এর নিচে যে চিহ্ন গুলো আঁকা আছে সেগুলোর কথা কখন ভেবেছি?

যদি আপনার কাছে কোনো পয়েসা থাকে তাহলে ভালো করে দেখুন তার নিচে production year লেখা আছে আর তার ঠিক নিচে ডট, স্টার, diamond এর চিহ্ন থাকে।খুব কম মানুষই এর বিষয়ে জানেন।আসুন জেনে নেওয়া যাক এর বিষয়ে:কোন দেশের, কোন শহরের মিন্ট থেকে মুদ্রাটি তৈরী হয়েছ টা জানা যায়। মিন্ট মনে যেখানে মুদ্রা তৈরী হয়।

আমাদের ভারতে শুধু ৪টে শহরেই মিন্ট আছে। কলকাতা, হায়দ্রবাদ, মুম্বাই আর নয়ডা তে মিন্ট আছে। কলকাতার মিন্ট সব থেকে পুরোনো ১৭৫৭ সালে স্থাপন হোয়েছিল। ১৮২৯ সালে মুম্বাই তে,১৯০৩ সালে Hyderabad এ,১৯৮৪ নয়ডা তে মিন্ট তৈরী হয়েছিল।কিভাবে চিনবেন কোনটা কোন শহরে তৈরী হয়েচে? কলকাতায় তৈরী মুদ্রার ওপর কোনো চিহ্ন থাকে না। মুম্বাই এর তৈরী মুদ্রার ওপর B অথবা M থাকে। হায়দ্রবাদের মিন্ট থেকে তৈরী মুদ্রার ওপর স্টার থাকে। Noida র তৈরী মুদ্রার ওপর ডট থাকে।

About admin

Check Also

দেশের প্রথম লেফটেন্যান্ট পদে মেয়ে হিসেবে প্রথম স্থান অধিকার করলেন মহিমা.…জেনে নিন তার সফলতার গল্প…

আমাদের দেশে মহিলা ও কন্যারা পরিবারের দায়িত্বের পাশাপাশি দেশের দায়িত্ব পালন করছে। অতি ক্ষেত্রে তারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *