Breaking News

Good news:- ১২ কোটি শিক্ষার্থীর একাউন্টে টাকা দেবে সরকার, জেনেনিন কারা কারা এই সুবিধা পাবে

করোনার সময় কালে সবাই ইমিউনিটি বাড়ানোর দিকে নজর দিচ্ছেন। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ভাল এবং পুষ্টিকর খাবার প্রয়োজন। তবে দরিদ্র ব্যক্তিরা তাদের বাচ্চাদের এই জাতীয় স্বাস্থ্যকর খাবার খাওয়াতে পারেন না। এই মুহূর্তে করোনার তৃতীয় তরঙ্গের ঝুঁকি ও শিশুদের উপর প্রভাব ফেলছে। এজাতীয় পরিস্থিতিতে তাদের ভালো খাবার এবং অনাক্রমতা বৃদ্ধিকারী খাবারের খুব প্রয়োজন।

আগে এই স্বাস্থ্যকর খাবার গুলি দরিদ্র বাচ্চারা স্কুলে মিড ডে মিলের খাবার হিসেবে পেত। তবে এই করোনা মহামারীর কারণে স্কুল-কলেজ সব বন্ধ তাই এমন পরিস্থিতিতে শিশুরাও মিড ডে মিল পাচ্ছে না। এতে অনেক অভাবী ও দরিদ্র শিশুরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। এমন পরিস্থিতিতে সরকার মিড ডে মিল প্রকল্পের আওতায় শিশুদের সরকারি তহবিল পাঠাবে। যে পরিমাণ কোনো শিশুর মধ্যাহ্নভোজন তৈরীর ব্যয় সমান হবে।

সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পক্রিয়াল ঘোষণা করেছেন যে মিড ডে মিল প্রকল্পের জন্য যোগ্য সকল শিশুকে অর্থপ্রদানের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই অর্থ সরাসরি বেনিফিট স্থানান্তরের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পাঠানো হবে। এর মাধ্যমে প্রায় 11.8 কোটি শিক্ষার্থী পুষ্টিকর খাবার খাওয়ার জন্য আর্থিক সুবিধা পাবে এবং এইভাবে মিড ডে মিল প্রকল্প টিকে আরও উৎসাহ দেওয়া হবে।

আপনার তথ্যের জন্য জানিয়ে দিই এই প্রকল্পটি সরকারের প্রধানমন্ত্রী কল্যাণ অন্ন যোজনা থেকে পৃথক। এর আওতায় প্রায় 80 কোটি সুবিধাভোগী মাসে 5 কেজি দরে বিনামূল্যে খাদ্য শস্য পাবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ছাত্রদের মিড ডে মিল প্রকল্পের জন্য অর্থ বরাদ্দের বিষয়ে একটি টুইট করেছেন। তিনি তার টুইটারে লিখেছেন এমডিএম স্কিমের আওতায় কেন্দ্রীয় সরকার ডিবিটির মাধ্যমে প্রায় 11.8 কোটি শিক্ষার্থীকে আর্থিক সহায়তা দেবে। এজন্য তহবিলে অতিরিক্ত 1200 কোটি টাকা দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকার এই মহামারীর সময় দরিদ্র শিশুদের অনাক্রমতা বজায় রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে সরকারি সহায়তা প্রাপ্ত বিদ্যালয়ের প্রথম থেকে অষ্টম শ্রেণীতে পড়াশোনা করা শিশুরা উপকৃত হবে। কেন্দ্রীয় সরকারের এই বিশেষ কল্যাণ সহায়তা সোশ্যাল মিডিয়াতেও বেশ প্রশংসিত হচ্ছে। লক্ষনীয় বিষয় হলো করোনার সময়কালে এবং লকডাউন এর কারণে দরিদ্র লোকেরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের এই আর্থিক সহায়তা একটি দুর্দান্ত পদক্ষেপ।।

About Web Desk

Check Also

শাহরুখ খানের ছেলে আরিয়ান এর সাথে ডেট করেছিলেন জুহি চাওলার মেয়ে, জল্পনা তুঙ্গে, অবশেষে মুখ খুললেন অভিনেত্রী…

শাহরুখ খানকে বলিউডের বাদশা বলা হয় এবং বিখ্যাত অভিনেত্রী জুহি চাওলাও একসময় দর্শকদের হৃদয়ে রাজত্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *