Breaking News

এসির ভারী বিদ্যুতের বিল থেকে বাচাতে কিনুন সোলার এসি।

বর্তমানে গ্রীষ্মকালে এসির ব্যবহার প্রায় সাধারণ হয়ে উঠেছে। বিশেষত মে-জুনের তীব্র গরমে এসি ছাড়া থাকা প্রায় অসম্ভব। তবে তারপরে যখন বিশাল বিদ্যুতের বিল আসে, তখন সেটি দেখে এসির শীতল বাতাসেও ঘাম আসে। তবে এখন আর আপনাকে বেশি বিদ্যুতের বিল নিয়ে চিন্তা করতে হবে না। কারন, এখন যে ধরনের এসি চালু করা হচ্ছে, তা বিদ্যুৎ ছাড়াই চলতে পারে।

এই কথাটি শুনে আপনারা একটু অবাকই হচ্ছেন, আসলে এই এসিটির নাম হল সোলার এসি যা সৌরশক্তি নিয়ে কাজ করে থাকে। আপনি নিজের ঘর বা অফিস উভয়ের জন্যই এই সোলার এসি কিনতে পারেন, কারণ এই এসি বিভিন্ন ওজনের হয়ে থাকে যেমন 1 টন, 1.5 টন এবং 2 টন এরও হয়ে থাকে। যদিও এই সোলার এসি উইন্ডো এসি এবং অন্যান্য এসির তুলনায় বেশী দামী তবে এটির বিশেষত্ব হলো যে, এতে 90 শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় হয়।

এই এসি আপনাকে ব্যয়বহুল করে তুলবে না, কারণ এটি বিদ্যুতের বিলের প্রচুর সাশ্রয় করবে এবং যার সুবিধা আপনি প্রতিবছর পাবেন। এগুলি ছাড়া, আপনি যদি এই এসিকে সঠিকভাবে চালনা করতে পারেন, তাহলে এটির বিদ্যুতের বিলের জন্য আপনাকে একটি টাকাও খরচ করতে হবে না। যখন সোলার এসি ইনস্টল করা হয় তখন, তার ওজন অনুযায়ী সোলার প্লেট লাগানো হয়।

যদি সেই সোলার এসিটি 1 টনের হয় তবে এটিতে 1500 ওয়াটের সোলার প্লেট থাকবে। তারপরে এই প্লেটটি কে ইনভার্টার এবং ব্যাটারির সাথে সংযুক্ত করতে হবে। ব্যাটারি সংযোগের পরে, সৌরশক্তির দ্বারা সোলার প্লেটের ব্যাটারিটিকে চার্জ করতে হবে। তারপরে এসি এই ব্যাটারি দ্বারা চালিত হবে। ধরুন, আবহাওয়াজনিত কোনও কারণে সূর্য যদি বের না হয়, তবে আপনি বিদ্যুতের সাহায্যেও এসিটি কে চালাতে পারবেন। আজকাল অনেক সংস্থাই এই সোলার এসি তৈরি করছে।

এই এসির সাথে আপনারা আরও কিছু জিনিস পাবেন যেমন, ইনভার্টারস, সোলার প্লেট, ব্যাটারি ইত্যাদি। বেশিরভাগ সংস্থায় এই পণ্যের দাম প্রায় একই রকম রাখা হয়। যেমন- 1টন ওজনের এসির দাম 97 হাজার টাকা, 1.5 টন ওজনের এসির দাম 1.39 লাখ টাকা এবং 2 টন ওজনের এসির দাম 1.79 লাখ টাকা। এই এসি গুলিতে স্বয়ংক্রিয়ভাবে বায়ুপ্রবাহ সামঞ্জস্য এবং স্লিপার টাইম এর ব্যবস্থা রয়েছে। এই স্লিপ মোডটি সোলার এসিতে সরবরাহ করা হয় যাতে, ঘুমানোর সময় তাপমাত্রা স্বয়ংক্রিয়ভাবে নিজে থেকেই পরিবর্তন হতে পারে।।

About Web Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *